ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে দুদলের সমর্থকদের থামাতে গিয়ে প্রাণ গেল পুলিশ সদস্যের

162

ফুটবল মাঠে প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের বিবাদে জড়িয়ে পড়া নতুন কোনো ঘটনা নয়। হর-হামেশাই এমন ঘটনার সাক্ষী হয় ফুটবলবিশ্ব। তবে এবার মাঠের বাইরে সমর্থকরা জড়িয়ে পড়েছেন সংঘর্ষে। এই সংঘর্ষ থামাতে একজন পুলিশ সদস্যকে প্রাণও হারাতে হয়েছে। গত বৃহস্পতিবার রাতে ইউরোপা লিগে অ্যাথলেটিক ক্লাব ও স্পার্তাক মস্কোর মধ্যেকার দ্বিতীয় লেগের ম্যাচের আগেই ঘটেছে এমন হৃদয়বিদারক ঘটনা।

অ্যাথলেটিক ও স্পার্তাকের মধ্যকার ম্যাচ শুরু হতে তখনো খানিকটা সময় বাকি। এর মধ্যেই স্টেডিয়ামের বাইরে সংঘর্ষে জড়িয়ে পড়ে দুদলের সমর্থক। ধাওয়া-পাল্টাধাওয়া ও আগুন নেভাতে গিয়ে ৫০ বছর বয়সী একজন পুলিশ সদস্যকে প্রাণ হারাতে হয়।

গত সপ্তাহে রাশিয়ায় প্রথম লেগে অ্যাথলেটিক ৩-১ গোলে হারিয়ে দেয় স্পার্তাককে। তখন থেকেই সংঘর্ষের আশঙ্কা করা হয়েছিল। সেই ধারণা সত্যি প্রমাণ হলো। গণমাধ্যমের খবর অনুযায়ী, খেলা শুরু হওয়ার ঘণ্টাখানেক আগে প্রায় ২০০ জনের একটি রাশিয়ান দল স্টেডিয়ামের পাশে অবস্থান করে। সেখান থেকেই প্রতিপক্ষ দলের সমর্থকদের ওপর হামলা চালানো হয়। সমর্থকরা একে অপরের দিকে বোতল, গ্লাস ও মশাল ছুড়ে মারতে থাকে।

স্থানীয় পুলিশ পরিস্থিতি শান্ত করার চেষ্টা করে। এতে সমর্থকরা আরো চড়াও হলে বাধ্য হয়ে পুলিশ লাঠিচার্জ ও ধরপাকড় করে। কমপক্ষে পাঁচজনকে গ্রেপ্তার করে পুলিশ। একজন সমর্থকের ছুড়ে দেওয়া মশালের আঘাতের পরই একজন পুলিশ সদস্য হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রাস্তায় পড়ে যান। দ্রুত তাঁকে স্থানীয় হাসপাতালে নেওয়া হলেও কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এমন সংঘর্ষের পরও অ্যাথলেটিক বিলবাও ও স্পার্তাক মস্কোর ম্যাচটি ভালোভাবেই শেষ হয়েছে। সংঘর্ষের রাতে ২-১ গোলে জিতেও টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে স্পার্তাক। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে জয় নিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে বিলবাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here