ইতিহাস বলছে, ফ্রান্সকে হারাবে আর্জেন্টিনা

125

আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রা এখন পর্যন্ত ম্যাড়মেড়ে। খাদের কিনারা থেকে কোন রকম নক আউটপর্বে জায়গা করে নিয়েছে মেসিরা। বিশ্বকাপের অভিষিক্ত দল আইসল্যান্ডের বিপক্ষে ড্র হওয়ার পর ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলের পরাজয়। নাইজেরিয়ার বিপক্ষে মার্কোস রোহোর শেষ মুহূর্তের গোলে টিকে যায় আর্জেন্টিনা।

নিজেদের সেরা ছন্দ্বে নেই ফ্রান্সও। গ্রুপ পর্বে দুই জয় আর এক ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে উঠেছে তারা। গোল করেছে মাত্র ৩টি। সবশেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে গোল শূন্য ড্র করেছেন গ্রিজম্যানরা।

ইতিহাস অবশ্য আর্জেন্টিনার পক্ষে। ইউরোপিয়ান পরাশক্তিরা এখন পর্যন্ত ১১ বার মুখোমুখি হয়েছে আলবিসেলেস্তেদের। যার মধ্যে ৬ বারই জিতেছে আর্জেন্টিনা। ২ ম্যাচে জয় পেয়েছে ফ্রান্স আর বাকি তিনটি ম্যাচ শেষ হয়েছে সমতায়।

আর বিশ্বকাপে কখনোই ফরাসিদের কাছে হারেনি আর্জেন্টিনা। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে ১-০ গোলে জয় পেয়েছিলো আর্জেন্টিনা। ১৯৭৮ সালে বিশ্বকাপের মঞ্চে আরও একবার দেখা হয়েছিলো দু’দলের। সেবার ২-১ গোলে জিতেছিলো আর্জেন্টিনা।

ইতিহাস যাই বলুক না কেনো মাঠে খেলেই জিততে হবে। সেটা যে দুই জন্যই কঠিন হবে তা ধরেই নেয়া যায়। তবে মেসি নির্ভর আর্জেন্টিনার জন্য কাজটা হবে হিমালয় ডিঙানোর মতো। সেটা তাদের সাম্প্রতিক ফর্মই বলে দিচ্ছে,শনিবার (৩০ জুন) রাত ৮টায় মুখোমুখি হবে দু’দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here