চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের পঞ্চাশ বছর পূর্তি উদযাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের পঞ্চাশ বছর পূর্তি উদযাপন করলো সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা

24

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অর্ধশত বর্ষ পূর্তি দিবস উদযাপন করেছে শিক্ষার্থীরা। করোনা ভাইরাস সংক্রমনে সীমিত পরিসরে এই আয়োজনে শামিল হয়েছে বিভাগের শিক্ষার্থীরা। শনিবার বিকেলে চারুকলা ইনিস্টিউট প্রাংগনে বসেছিলো প্রাণের মেলা। প্রথমবারের মতোই চারুকলার শিক্ষার্থীরা আয়োজন করে এই অনুষ্ঠান। 

অনুষ্ঠানের শুরুতে শিল্পী রশিদ চৌধুরীর প্রতিকৃতিতে ফুল ও প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। এরপর সংক্ষিপ্ত পরিসরে স্মৃতিচারন করেন বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা। 

ইনিস্টিউটের স্নাতকোত্তরের শিক্ষার্থী সৌরভ শীল জানান, এই দিনটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনা পরিস্থিতি আমাদের অনুষ্ঠান সংক্ষিপ্ত করতে বাধ্য করেছে। সামনে সব স্বাভাবিক হলে আমরা আরও বড় করে এই আয়োজন করবো।

বিভাগের সাবেক শিক্ষার্থী রাতুল চন্দ্র দাশ জানান, এই বিভাগ আমাদের জীবনের অন্যতম সুখের অনুসঙ্গ। সকলকে নিয়েই আমরা। সামনের দিনে আমরা বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে স্মৃতি রোমন্থনে মুগ্ধ হতে চাই।

১৯৭০ সালে চ, বি, বাংলা বিভাগ এর একটি মাত্র কক্ষ নিয়ে এই বিভাগ এর যাত্রা শুরু করে। দ্বায়িত্ব দেয়া হয় শিল্পী রশিদ চোধুরীকে। শিক্ষক হিসাবে আরো ছিলেন জনাব জিয়া হায়দার ও জনাব মিজানুর রহিম। পরবর্তীতে  ২০১০ সালে চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগ সমন্বয়ে বর্তমানে চ, বি, চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠা লাভ করে। 

এই উপলক্ষে চ.বি চারুকলার বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা প্রথম বারের মত প্রতিষ্ঠা বার্ষিকী পালনের আয়োজন করেছেন। শিল্পী রশীদ চৌধুরীর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান ও মঙ্গল প্রদীপ প্রজ্জলন করে অনুষ্ঠান শুরু হয়। আলোচনা সভা শেষে কেক কেটে ও সবার মঙ্গল কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।