গান-কবিতা-কথায় শেষ হলো বোধনের “তেত্রিশ বছর কাটলো”

129

বিশেষ প্রতিনিধিঃ—

বরেণ্য আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফার কণ্ঠে সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘কেউ কথা রাখেনি’ কবিতার আবৃত্তি দিয়ে মঙ্গলবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছিল বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম’র প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন ‘তেত্রিশ বছর কাটলো’।

বৃহস্পতিবার গান-কবিতা ও কথামালা দিয়ে শেষ হলো ৩ দিনের আনন্দযজ্ঞ। বিকেল থেকেই অনুষ্ঠানস্থলে বোধনের নতুন-পুরাতন সদস্যরা আসতে শুরু করেন। এছাড়াও শুভানুধ্যায়ী ও সংস্কৃতিপ্রেমীদের উপস্থিতি শিল্পকলার প্রাঙ্গণে উৎসবের রঙ ছড়িয়ে পড়ে।

মুখরিত এ রূপ পুরো আয়োজনকে করে তোলে প্রাণবন্ত। শিল্পী কাবেরি সেনগুপ্তার গান পরিবেশনার মধ্য দিয়ে শুরু তৃতীয় দিনের আয়োজন। সঞ্জয় পালের উপস্থাপনায় বক্তব্য রাখেন বোধন আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক এস এম আবদুল আজিজ।

এরপর আমন্ত্রিত আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, মিলি চৌধুরী, সুমন বিশ্বাস এর একক আবৃত্তিতে দর্শকদের প্রাণ ছুঁয়ে যায়। এছাড়া বোধনের আবৃত্তিশিল্পী সোহেল আনোয়ার, সুবর্ণা চৌধুরী ও গৌতম চৌধুরীর কবিতার একক আবৃত্তির পংক্তির মেলবন্ধনে পরম্পরায় ঋদ্ধতা এনে দেয়। পরে সেই রেশ সুরেসুরে অনন্য পরিবেশে মায়াময় করে তোলেন শিল্পী শ্রেয়সী রায়, কান্তা দে ও রিষু তালুকদার। অনুষ্ঠানের ফাঁকে

বোধন ও বন্ধু সংগঠনের সদস্যরা দৃঢ় কণ্ঠে ব্যক্ত করেন আঁধার ভেঙে আলোর বুননের মধ্য দিয়ে সকল নিপীড়নের বিরুদ্ধে তাদের নিজস্ব সংগ্রাম চালিয়ে যাবার কথা।

১৯৮৭ সালের ৯ জানুয়ারি প্রতিষ্ঠা লাভ করে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম। মানুষের ভেতর শুভ শক্তির বিকাশ ও ন্যায়-অন্যায় সংগ্রামে আপোষহীন ভাবনায় মুক্তিযুদ্ধের চেতনার প্রত্যয়ে এ সংগঠনের পথচলা শুরু।

তারই ধারাবাহিকতার ব্যাপ্তি প্রত্যন্তে আরো ছড়িয়ে দেওয়ার মানসে ১৯৯৩ সালের আট অক্টোবর প্রতিষ্ঠিত হয় বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম। সেসময় এ স্কুলের উদ্বোধন করেন জনপ্রিয় অভিনেতা, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি’। আজ কালের পরম্পরায় দেশের প্রথম আবৃত্তি স্কুল হিসেবে অপর্ণাচরণ সিটি কর্পোঃ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে পথিকৃত ও অনন্য মাইলফলকে স্বমহিমায় এগিয়ে চলেছে। এরই মধ্যে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম ‘র সমৃদ্ধির ঝুলিতে যোগ হয়েছে উল্লেখযোগ্য সংখ্যক মেধার সমন্বয়ে প্রশংসনীয় প্রযোজনা। তবে সেই সাথে অমসৃণ ও কন্টার্কীণ পথ মাড়িয়ে বোধন এখন তেত্রিশ বছর অতিক্রান্ত করছে। যেখানে আজো অসংখ্য কর্মী ও শুভানুধ্যায়ীর সম্মিলনে আবৃত্তির ইতিহাসে রয়েছে সুদৃঢ় অবস্থান।

আর আজকের এ অবস্থানের রূপকার বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম এর সাবেক অধ্যক্ষ মৃণাল সরকার ও রণজিৎ রক্ষিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here