শুভ জন্মদিন কারিনা

407

-বিনোদন ডেস্ক

-মুসাররাত আবির জাহিন

‘যব উই মেট’ এ কারিনা কাপুরের চরিত্রটির কথা মনে আছে? সেই উচ্ছল,প্রাণবন্ত চরিতের ‘গীত’? যে কিনা নিজেকে ভালবাসতো,প্রত্যেক মূহুর্ত বাঁচার মতো বাঁচতো,নিজের সিদ্ধান্ত নিজেই নিত। কাপুর কন্যা ও বেগম পত্নী কারিনা কাপুর খান আদৌতে এমনই। তার মা ববিতা কাপুরের মতে কারিনা ছোট বেলায় ছিলেন গীতের মতন ‘স্পয়েল কিড’। এখন তার সেই স্পয়েল কিড যে জীবনে কতটা সফল,তা দেখে কি ববিতার চোখের কোণে পানির ক্ষুদ্র ক্ষুদ্র বিন্দু দেখা যায়? কারণ সেই ছোট্ট চঞ্চল মেয়েটি যে আজ গুনে গুনে ৩৭ বছরে পদার্পণ করলো!

হ্যা,আজ বলিউডের প্রথম সারির অভিনেত্রী কারিনা কাপুর খানের ৩৭ তম জন্মবার্ষিকী।  ১৯৮০ সালের এই দিনে তিনি মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন।

ছোটবেলা থেকেই কারিনার অভিনয় করার ইচ্ছা প্রবল। হবেই না বা কেন? পৃথ্বীরাজ কাপুর,রাজ কাপুরের মতন বড় মাপের অভিনেতাদের রক্ত যে তার শরীরে বইছে! আর তার উপর বলিউডের অন্যতম শক্তিশালী পরিবার হলো ‘কাপুর খানদান’। টিভিতে মাধুরী, শ্রীদেবীর নাচ দেখে দেখে তাদের নাচের মুদ্রা,অভিনয় নকল করতেন তিনি। এরপর বড় বোন কারিশমা কাপুরকে বড় পর্দায় দেখে তার ইচ্ছা আরো প্রবল হয়। এই ইচ্ছাকে কাজে লাগিয়েই মাত্র ২০ বছর বয়সে ২০০০ সালে ‘রিফিউজি’ সিনেমার মধ্য দিয়ে অভিষেক বচ্চনের বিপরীতে বলিউডে তার  অভিষেক ঘটে। পড়াশুনার পাট চুকে যায় তখনই।যদিও সিনেমাটি সফলতার মুখ দেখে নি,তবুও তার অভিনয়ের জন্য ‘সেরা নবাগতা’ হিসেবে ফিল্মফেয়ার  এওয়ার্ড পান তিনি। এরপর ‘মুঝে কুচ কেহনা হ্যায়’ সিনেমার মাধ্যমে সফল হন। তারপর আর পিছনে ফিরতে হয় নি। প্রতি বছরই নতুন নতুন সিনেমা নিয়ে হাজির হচ্ছেন তিনি। ‘চামেলি’,’ওমকারা’,’এইতরাজ’,’থ্রি ইডিয়টস’ এর মতন ভিন্নধর্মী সিনেমার পাশাপাশি ‘গোলমাল ৩’,’যব উই মেট’,’রা.ওয়ান’,’কাভি খুশি কাভি গাম’ এর মতন বাণিজ্যিক ধারার সিনেমাতেও নিজেকে ঢেলে দিয়েছেন। তার ঝুলিতে আছে ‘ফেভিকল সে’, ‘মেরা নাম ম্যারি হ্যায়’ এর মতন আইটেম সং ও। বলিউডের তিন খানের বিপরীতেই রয়েছে তার হিট ছবি। জীবনসঙ্গী হিসেবে পেয়েছেন বলিউড অভিনেতা সাইফ আলী খানকে। জাতীয় পুরষ্কার,ফিল্মফেয়ার এওয়ার্ড,স্টারডাস্ট এওয়ার্ড সহ অসংখ্য পুরস্কার রয়েছে তার ঝুলিতে।

ব্যক্তিগত জীবনে এক সন্তানের মা তিনি। স্বামী,সন্তান,পরিবার,কাজ,ভক্ত ও বন্ধুবান্ধব নিয়েই তার জগৎ। নিজেকে পরিচয় দেন ‘গসিপ কুইন’ হিসেবে। জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত কাজ করে যাওয়াই তার ইচ্ছা।

আরো ৩৭ টি সফল বছর আসুক তার জীবনে। ভক্তদের আরো ভাল ভাল কাজ উপহার দিয়ে যাবেন তিনি,আমরা এই আশাই করি।

শুভ জন্মদিন কারিনা কাপুর খান!

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here