লোকটা কী সৎ ছিলো?

455

জুবায়ের ইবনে কামাল

লোকটা কি সৎ ছিলো? এই প্রশ্নের উত্তরের জন্য অবশ্য অপেক্ষা করতে হবে বেশ কিছুদিন। তবে আপাতর সৎ লোকের চরিত্র নিয়ে কিছু আলোচনা করা যেতেই পারে।

ভদ্রলোকের নাম আসিফ। সৎ তো বটেই। অনেক কর্মঠ ব্যক্তি। কিন্তু জীবনের বৈচিত্র‍্যতা তাকেও ছুঁয়ে যায়। হাজারো ঘটনা আর সমস্যাচক্রেই জীবন এগিয়ে যায়। এর মধ্যেই আসিফের জীবনের একটি সমস্যা ‘প্রেম’। তাও আবার সেই স্কুল জীবনের বন্ধুর সাথে। কলেজ পড়ুয়া মেরিনার সাথে প্রেমটা সেই প্রাইমারির গন্ডি পার হবার পর থেকেই।

মেরিনার কথাও না হয় দু’চারটে বলা যাক। কুয়েত ফেরত এক পাত্রের সাথে কন্যাদানে মেরিনার বাবা বেশ আগ্রহী। বিয়ের চাপও তাই আসছে বেশ জোরেশোরেই। এমতাবস্থায় প্রায় বিদঘুটে অবস্থাই বলা চলে মেরিনার কাছে। শেষ পর্যন্ত সেই স্কুল থেকে চলে আসা প্রেমিকের কাছেই ভিড়তে হয় তাকে। বিয়ে করে ফেলতে হবে এখনই।

আরে! এদিকে নাছোড়বান্দা আসিফ বেচারা তো মহা বিপদে! এক্ষুনি বিয়ে! এ কেমন কথা! সে তো কোনমতেই রাজী নয়। প্রেম করে যে সে ভালোই বিপাকে পড়েছেন তা বোঝা গেলো তার ‘রামধরা’ সম্বোধন থেকেই।

যাক এটা ছিলো সৎ লোকটির কাহিনীর মারপ্যাঁচের একটা অংশ মাত্র। চমক তো অপেক্ষাই করছে। এই আসিফের চরিত্রে অভিনয় করেছে অপূর্ব। এবং তার বিপরীতে মেরিনার চরিত্র ধারণ করেছে ইফফাত তৃষা। তাদের সাথে আরো অভিনয় করেছে সিয়াম, প্রণীল, রিকি খান প্রমুখ। ‘তেল’ নামের মুল গল্প থেকে তৈরী হয়েছে নাটক। গল্পটি লিখেছেন মাহতাব হোসেন। ‘লোকটা সৎ ছিলো’ নামের নাটকটি পরিচালনা করছেন বর্তমান সময়ের জনপ্রিয় তরুন নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ।

“গল্পটা এবার একটু আলাদাই। একজন সৎ ও কর্মঠ মানুষের জীবনের চরাই উতরাই সহ বিভিন্ন সমস্যা ও ঘটনার মুখোমুখি করা হয়েছে নাটকে। চরিত্র অনুযায়ী অভিনেতারা ভালোই কাজ করেছেন।” জানালেন নির্মাতা।

সম্প্রতি ‘আমাদের গল্পটি এমনও হতে পারতো’ নামের একটি নাটক নির্মান করে জনপ্রিয়তায় কয়েক ধাপে এগিয়ে গেছেন তরুন নির্মাতা ও অভিনেতা মাবরুর রশীদ বান্নাহ। আপনার নাটক মানুষ কেন দেখবে এমন এক প্রশ্নের জবাবে চ্যানেল আগামীকে পরিচালক বলেন, ‘গল্পে ভিন্নতা রয়েছে। আমি জানি আমি ইমোশনাল কাজ ভালো করতে পারি। কিন্তু আমি আমার ষ্ট্রং জায়গা নিয়ে খেলিনা। আমি সবদিকে এক্সপেরিমেন্ট করি। যেটা আমার অভিজ্ঞতাকে অনেক শানিত করেছে। আশা করি দর্শক নতুন কিছুই পাবেন।

উল্লেখ্য ‘লোকটি সৎ ছিলো’ নাটকটি খুব শীঘ্রই দেখা যাবে স্যাটেলাইট কোন চ্যানেলের একটি পর্দায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here