চট্টগ্রামে সিসিডিএস’র বিতর্ক কর্মশালা নিয়ে অনলাইন ব্রিফিং

চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ ডিবেটিং সোসাইটির ( সিসিডিএস) আয়োজনে অনলাইন বির্তক কর্মশালা নিয়ে ব্রিফিং

18

আল জোবায়ের আলিম  ।। 

কমার্স কলেজ ডিবেটিং সোসাইটির ( সিসিডিএস) আয়োজনে “আমরা আগামী” শিরোনামে কলেজের শিক্ষার্থীদের নিয়ে শুরু হচ্ছে অনলাইন ভিত্তিক বিতর্ক কর্মশালা। এ উপলক্ষে বিতর্ক ক্লাবের ফেসবুক পেইজ হতে অনলাইন ব্রিফিং এর আয়োজন করা হয়। কলেজের যেকোন শিক্ষার্থী ১২ জুলাইয়ের মধ্যে সংগঠনটির  ফেসবুক পেইজে যোগাযোগ করে অংশ নিতে পারবে এই কোর্সে। কোন ফি ছাড়াই কর্মশালায় অংশ নিতে পারবে কলেজের শিক্ষার্থীরা।

 সিসিডিএসের চিফ মডারেটর ও ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান কামাল হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ফেরদৌস আরা বেগম। আলোচক প্যানেলে যুক্ত ছিলেন ক্লাবের দুই মডারেটর শিক্ষক পরিষদ সম্পাদক ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক এস. এম রুবাইয়াত ফাহিম এবং অর্থনীতি বিভাগের প্রভাষক ও প্রাক্তন বিতার্কিক ফারজানা আইরিন। 

বিতর্ক কোর্স নিয়ে ব্রিফিং হলেও শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে এক প্রাণবন্ত আড্ডায় পরিণত হয়। সঞ্চালকের নানা প্রশ্নের পাশাপাশি লাইভে কলেজের শিক্ষার্থীদের করা প্রশ্নেরও উত্তর দেন অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ। কখনো অধ্যক্ষ নিজেই প্রশ্ন করে বসেন সঞ্চালককে। শিক্ষকরা তাদের জীবনের বাস্তব অভিজ্ঞতা, সফলতার নানা পথ, বিতর্কের ভূমিকা, করোনা পরিস্থিতিতে করণীয় দিক নিয়ে শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন৷ সিসিডিএসের আয়োজনে প্রথম এই অনলাইন বিতর্ক শেখার পাঠশালার পরিকল্পনা ও সমন্বয় করছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট তাওহীদুল কবির।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ফেরদৌস আরা বেগম বলেন, “পরিবার হতে শিক্ষার্থীদের পরীক্ষায় প্রথম হবার চাপ, আগামী প্রজন্মের মানসিক বিকাশ বাধাগ্রস্ত করছে। যার ফলে দেখা যায় আমাদের বিদেশ থেকে কনসালটেন্ট আনতে হয় কারন সৃজনশীলতাকে  আমরা ছোটকালে গলা টিপে মেরে ফেলছি। তিনি আশা প্রকাশ করেন বিতর্কের মতো বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে যে দক্ষতা অর্জিত হয় তার মাধ্যমে একজন সাধারণ শিক্ষার্থীর চাইতে একজন  বিতার্কিক তার অর্জিত জ্ঞান ভালো করে  কাজে লাগানোর কৌশল রপ্ত করতে পারে। শিক্ষার্থীদের প্রতি বলেন তোমাদের হাত ধরেই আগামী পূর্ণতা পাবে সুন্দর বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে। অধ্যক্ষ আগামী মার্চ পর্যন্ত সিসিডিএসের সকল কর্মসূচি মুজিব বর্ষ উপলক্ষে উৎসর্গ করার ঘোষণা দেন।”

সভাপতির বক্তব্যে ক্লাবের চিফ মডারেটর কামাল হোসাইন বলেন, “তথ্য প্রযুক্তির বিকাশে সরকার বিশেষ করে প্রধানমন্ত্রী আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় যেভাবে তরুণদের নিয়ে আগামীর স্বপ্ন বাস্তবায়নে ২০০৮ হতে সুদূরপ্রসারী ভিশন নিয়ে কাজ করছেন সেভাবে বর্তমানের পাশাপাশি শিক্ষার্থীদের ভবিষ্যৎমুখী চিন্তা করতে হবে। করোনাকালে তথ্য প্রযুক্তি ব্যবহারে ভার্চুয়াল কর্মশালা বাস্তবায়ন করতে পারার মতো পরিবেশ তৈরিতে সরকারের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচিকে সাধুবাদ জানান।”

সংগঠনের সেক্রেটারি মো. তৌফিকুর রহমান ও রিসার্চ এন্ড এনালাইসিস সেক্রেটারি শাফিন চৌধুরীর যৌথ সঞ্চালনায় বিতর্ক কোর্সের বিস্তারিত আলোকপাত করেন কর্মশালার প্রধান প্রশিক্ষক ও ক্লাবের প্রাক্তন সেক্রেটারি হিমেল দে শুভ, স্বাগত বক্তব্য রাখেন সিসিডিএসের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট তাসফিয়া আক্তার অনন্যা। কারিগরি সহযোগিতায় ছিলেন মিডিয়া এন্ড কমিউনিকেশন সেক্রেটারি কাজী মাইনুদ্দীন মাহিন এবং সদস্য শাহজাদা মজুমদার শুভ।