আয়োজিত হয়ে গেলো পাবলিক স্পিকিং কম্পিটিশন “স্পিক টু লিড ১.০”

35

গত ২৮ জুলাই ভিন্নমাত্রার সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো সাউথইস্ট ডিবেট ক্লাব আয়োজিত আন্তঃবিভাগ পাবলিক স্পিকিং কম্পিটিশন “স্পিক টু লিড ১.০”। উক্ত অনুষ্ঠানটি গুগোল মিট এর মাধ্যমে আয়োজন করা হয় এবং ডিবেট ক্লাবের অফিশিয়াল  ফেইসবুক পেইজ থেকে সম্প্রচারিত হয়। স্বনামধন্য সাউথইস্ট ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের প্রায় ৩০০ জন ছাত্র ছাত্রী স্বতস্ফুর্ত অংশগ্রহণ করে উক্ত পাবলিক স্পীকিং কম্পিটিশনে। 
এই প্রতিযোগিতার প্রথম রাউন্ডে অংশগ্রহনকারীদের জমা দেয়া রেকর্ডেড ভিডিও বক্তব্য পর্যালোচনা করে বাংলা ও ইংরেজী ক্যাটাগরিতে যথাক্রমে শ্রেষ্ট দশ  জনকে নির্বাচিত করা হয়। এই শ্রেষ্ঠ দশ স্পীকার নির্বাচনে বিচারক হিসেবে সাউথইস্ট ডিবেট ক্লাবের এলামনাইগণ তাদের মেধা ও সময় বিনিয়োগ করেন। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বক্তব্য অনুশীলনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন উক্ত ক্লাবের সেরা ডিবেটারগণ। পররবর্তীতে ২৮/০৭/২০২০ তারিখে অনুষ্ঠানটির সমাপনী ও ফাইনাল পর্বে অনলাইনে সরাসরি বক্তব্য প্রদানের মাধ্যমে  বাংলা ও ইংরেজী ক্যাটাগরিতে যথাক্রমে মোট ছয় জনকে বিজয়ী হিসেবে নির্বাচিত করা হয়। 
বিচারকমন্ডলীর রায়ে বাংলা বক্তব্য ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছেন জাকিয়া জুই (আইন ও বিচার বিভাগ), ১ম রানার-আপ ইসরাত জাহান মারিয়া (আইন ও বিচার বিভাগ) এবং ২য় রানার-আপ হিসাবে অনিরুদ্ধ মজুমদার (বস্ত্র প্রকৌশল বিভাগ) এবং ইংরেজী বক্তব্য ক্যাটাগরিতে যৌথভাবে সাজিদ বিন রশীদ (অর্থনীতি বিভাগ) ও তাসলিমা আক্তার (অর্থনীতি বিভাগ) চ্যাম্পিয়ান হয়েছেন,  ১ম রানার-আপ  হয়েছেন আয়েশা খন্দকার জেরিন (ইংরেজি বিভাগ) এবং ২য় রানার-আপ হিসাবে সাইমুন নাহার সাকি (অর্থনীতি বিভাগ) নির্বাচিত হন।
সাউথইস্ট ডিবেট ক্লাবের প্রেসিডেন্ট মেজবাউর রহমান মিজুর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা ও সমাজ বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এম এ হাকিম। প্রধান অতিথির বক্তব্যে ড. হাকিম পাবলিক স্পীকিং এর গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন এবং সাউথইস্ট ডিবেট ক্লাবের এমন আয়োজনের প্রশংসা করেন। এছাড়াও প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে বিচারকমন্ডলীর মধ্যে  উপস্থিত ছিলেন জামাল উদ্দীন জ্যামি, ডিরেক্টর সিপিডিএস, ড. মো. মাহাদী হাসান, মডারেটর, সাউথইস্ট ডিবেট ক্লাব, এবং  কাজী পারভেজ জীবন, এ্যাসিস্ট্যান্ট মডারেটর, সাউথইস্ট ডিবেট ক্লাব। এছাড়াও সাউথইস্ট ডিবেট ক্লাবের সকল কমিটি মেম্বার ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা যাদের সার্বিক সহযোগিতা ও পরিশ্রমে উক্ত অনুষ্ঠানটি আলোর মুখ দেখে তারা পুরো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সাউথইস্ট ডিবেট ক্লাবের মডারেটর ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মাহাদী হাসান উক্ত অনুষ্ঠানে উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। আগামিতেও সাউথইস্ট ডিবেট ক্লাব শিক্ষার্থীদের দেশের যোগ্য নাগরিক ও মানসম্মত গ্র‍্যাজুয়েট হিসেবে গড়ে তুলতে এমন সুন্দর আয়োজনে প্রতিজ্ঞাবদ্ধ বলে তিনি মত প্রকাশ করেন। অনুষ্ঠান শেষে বিজয়ী ও সকল অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হচ্ছে বিভিন্ন ধাপে।