ক্রিয়েটিভ ফটোগ্রাফির কিছু টিপস

141

তাহমিদ শাহরিয়ার অনিম

আমাদের দেশে অনেকেরই ফটোগ্রাফির প্রতি আগ্রহ রয়েছে। কিন্তু অনেকেই এই আগ্রহ বেশিদূর টিকিয়ে রাখতে পারে না। এর নানা কারণ রয়েছে। যারা ফটোগ্রাফির প্রতি ইচ্ছুক তাদেরই অনেকেই ভাবে, ভালো ফটোগ্রাফির জন্য হয়ত ফালো প্রফেশনাল ক্যামেরা প্রয়োজন, আবার অনেকের মতে ছবি তোলার জন্য ভালো জায়গার প্রয়োজন। অর্থাৎ তাদের মতে তারা সচরাচর যেরকম জায়গায় থাকে সেরকম ভালো কোনো ছবি তোলা সম্ভব নয়। কিন্তু এই ধারণা যে সম্পূর্ণ ভুল তা আমরা আমাদের এই ধারাবাহিক আর্টিকেলের মাধ্যমে বুঝতে পারবো।

ফটোগ্রাফি নির্ভর করে দুই ‘স’ এর উপর। অর্থাৎ সময় ও সাবজেক্টের উপর। তুমি কিভাবে সঠিক সময়ে, সঠিক সাবজেক্ট তুলে ধরতে পারছো তার উপর এর ভালো-খারাপ নির্ভর করে। আর অবশ্যই তার মাধ্যমে মানুষকে আকৃষ্ট করতে হবে।

আমরা অনেকেই ছবি তোলার থেকে ছবি এডিট করার দিকে বেশি গুরুত্ব দেই। হ্যা ছবির সৌন্দর্য বৃদ্ধির জন্য এডিটের প্রয়োজন হতে পারে। কিন্তু মনে রাখতে হবে ফটোগ্রাফি কখনওই এডিটের উপর নির্ভরশীল নয়, এডিট ফটোগ্রাফির উপর নির্ভরশীল।

ফটোগগ্রাফির জন্য আমরা নিজেরাই পারফেক্ট পরিবেশ সৃষ্টি করে নিতে পারি। শুধু কিছু টেকনিক ফলো করতে হবে। ইনডোর ফটোগ্রাফির সবথেকে বড় উপকার হাতের কাছে যাই পাওয়া যায় তাই কাজে লাগানো সম্ভব। ছবি তোলার পরে ইফেক্ট ইউজ না করে ছবি তোলার সময়ই তা ইউজ করতে পারলে ভালো হয়। এর ফলে ছবি ড্যামেজ হবার কোনো সম্ভাবনা থাকে না।

আজকে আমরা আলোচনা করবো কিভাবে পারফেক্ট পরিবেশ সৃষ্টি করে এর মাধ্যমে ভালো ইনডোর ফটোগ্রাফি করা সম্ভব তা নিয়ে।

প্রথমে ফটোগ্রাফির জন্য পারফেক্ট সাবজেক্ট বাছাই করতে হবে। যেমন ম্যাচের কাঠি দিয়ে ক্রিয়েটিভ ফটোগ্রাফি। যদি অন্ধকার ব্যাকগ্রাউন্ডে ছবি তুলতে চাই তাহলে অবশ্যই পুরো জায়গা প্রথমে অন্ধকার করে নিতে হবে। এরপর সামান্য আলোর প্রয়োজন হবে ম্যাচের কাঠিকে দৃশ্যমান করার জন্য। এর জন্য আমরা টর্চ বা ফোনের ফ্লাশ লাইট ব্যবহার করতে পারি। কিন্তু অবশ্যই যেই মোবাইল ছবি তোলার জন্য ব্যবহার করা হচ্ছে সেই মোবাইলের ফ্লাশ লাইট ব্যবহার করা যাবে না। খেয়াল রাখতে হবে আলোর উৎস থেকে আলো জেনো চারদিকে ছড়িয়ে না পরে। এর জন্য আমরা আলোর উৎসের চারদিকে কাগজ মুড়িয়ে নিতে পারি ফলে আলো চারদিকে বেশি ছড়িয়ে পরবে না। এরপর পজিশন ঠিক করে নিয়ে ছবি তুলতে হবে। এরকম ছবি তোলার ক্ষেত্রে ক্যামেরার হালকা লড়াও ছবির ক্ষতি করে বেশি। অর্থাৎ যতটা সম্ভব স্থির হয়ে ছবি তুলতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here