সম্পাদকীয় নীতিমালা

যেহেতু চ্যানেল আগামী একটা প্রতিষ্ঠান, তাই সবকিছু সুষ্ঠুভাবে পরিচালনার জন্য তার অবশ্যই একটা নীতিমালা রয়েছে। আমাদের সম্পাদকীয় নীতিমালা নির্ভুল এবং যথাযথ।

চ্যানেল আগামী একটা মিডিয়া প্ল্যাটফর্ম হিশেবে সবসময়ই চেষ্টা করেছে বাস্তবমুখী নির্ভরযোগ্য কন্টেন্ট তৈরি এবং তা পাঠকদের কাছে সঠিকভাবে উপস্থাপন করতে। আর তাই আমাদের মূল এবং একমাত্র উদ্দেশ্য। আর এই নীতি বাস্তবায়নের ক্ষেত্রে আমরা সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ।

সাধারণ মিডিয়ার ক্ষেত্রে যে নীতিমালাগুলো অনুসরণ করা হয়, আমরাও ঠিক একই নীতিতে কাজ করি। এক্ষেত্রে কোনরকম আপস করা হয় না। অর্থাৎ উপযুক্ত, বস্তুনিষ্ঠ, সৃজনশীল এবং বাস্তবমুখী সংবাদ কিংবা কন্টেন্ট পরিবেশনে আমরা অন্যান্য মিডিয়াগুলোর মতোই সবসময়ই সংকল্পবদ্ধ। আমরা কোন অবস্থাতেই এক্ষেত্রে অবহেলা করি না।

আমরা আমাদের কাজের মান সম্পর্কে খুব সচেতন। আর এটাও ঠিক যে, এই নির্দেশিকাগুলোই শুধুমাত্র শেষ কথা নয়। কাজের প্রতি সবার শ্রদ্ধাবোধ এবং আন্তরিকতাই পারে একটা প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যেতে এবং সাফল্যের চূড়ায় দাঁড় করাতে।

আমাদের নিয়মভঙ্গের শাস্তিমূলক ব্যবস্থাঃ

যেহেতু এটা একটা প্রতিষ্ঠান এবং এর অবশ্যই কিছু সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। আবার যারা এই নীতিমালাগুলো ভঙ্গ করবেন তাদের জন্যও প্রাতিষ্ঠানিক শাস্তির পদ্ধতি চালু রয়েছে।।

যারা আমাদের এই নীতিমালাগুলো ভঙ্গ করবে, আমরা এটিকে একটি গুরুতর বিষয় হিসাবে বিবেচনা করে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় প্রাতিষ্ঠানিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করব।

*এই নির্দেশিকাগুলি আমাদের চ্যানেল আগামীর সমস্ত কাজের ক্ষেত্রগুলির ক্ষেত্রেই প্রযোজ্য।

আর্টিকেল, ভিডিও এবং ইনফোগ্রাফিক্স’র ক্ষেত্রে নীতিমালাঃ

১. আমাদের সকল ধরনের আর্টিকেল আমাদের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা লিখে থাকেন।

এর পাশাপাশি আমরা ফ্রিল্যান্স রাইটারদের থেকেও লেখা গ্রহণ করে থাকি। কিন্তু, অবশ্যই তা বস্তুনিষ্ঠ এবং মৌলিক হতে হবে।

***সেই সাথে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় তা হচ্ছে- পূর্বে অন্য কোথাও প্রকাশিত হয়েছে এধরনের যেকোনো লেখা, ছবি, ইনফোগ্রাফি কোনভাবেই গ্রহণযোগ্য হবে না।

২. যেকোনো আর্টিকেল, কন্টেন্ট কিংবা প্রবন্ধ, নিবন্ধ বা যেকোনো সৃজনশীল বিষয়বস্তু জমা দেওয়ার পরে, এটি একটি সম্পূর্ণ সম্পাদনা প্রক্রিয়া অতিক্রম করে।
অর্থাৎ, সৃজনশীল কাজটি পাঠকদের উদ্দেশ্যে পরিবেশন এবং প্রকাশ করার আগে এটির বিভিন্ন তথ্য নির্ভুলভাবে যাচাই করা হয়।

৩. সবসময়ের জন্যই আমাদের প্রতিষ্ঠানটির অবস্থান নিরপেক্ষ। আমরা কোন অবস্থাতেই নির্দিষ্ট কোন রাজনৈতিক দল বা মতাদর্শে বিশ্বাসী নই। তবে, আমরা রাষ্ট্র এবং সমাজের বিরুদ্ধাচারণ করা যেকোনো ধরনের নেতিবাচক ঘটনাসমূহ যেমন- খুন, ধর্ষণ, সন্ত্রাসবাদ, দাঙ্গা, সাম্প্রদায়িকতা এসবের বিরুদ্ধে সোচ্চার ছিলাম। এসবের বিরুদ্ধে আমাদের মিডিয়ার কলম চলেছে এবং ভবিষ্যতেও চ্যানেল আগামী এইসব নেতিবাচকতার বিরুদ্ধে সোচ্চার থাকবে।

৪. চ্যানেল আগামী যেহেতু একটা অনলাইন মিডিয়া প্ল্যাটফর্ম তাই তার অবশ্যই বিভিন্ন সংবাদের তত্ত্ব-তথ্যের বিভিন্ন উৎস প্রয়োজন। আমরা অবশ্যই আমাদের এই উৎসগুলি নিয়ে সর্বোচ্চ স্পষ্টতা যাচাই করি। যাতে কোনভাবেই কোন ভুল উৎস থেকে, ভুল সংবাদ পরিবেশন বা প্রকাশিত না হয়। আবার, নিরাপত্তার কথা মাথায় রেখে আমরা উৎসের যোগানদাতার নাম বা সেই উৎসের উৎপত্তিস্থল প্রকাশ করা থেকে বিরত থাকি। প্রয়োজনবোধে, ছদ্মনাম বা অন্যকোন নামে প্রকাশ করি।

৫. কখনো কখনো অনলাইন থেকে প্রাপ্ত যে কোনও তথ্য যেমন, কোন লেখকের উদ্ধৃতি বা প্রকাশনা সংস্থার নাম তা হাইপারলিঙ্কিংয়ের মাধ্যমে তাদের মূল উৎসকে তুলে ধরা হয়।

৬. আমরা প্রেস রিলিজ প্রকাশ করি না আবার লিখিও না। তবে কখনো কখনো প্রেস রিলিজ ঘটনা, বিষয়বস্তু এবং আমাদের সম্পাদকমন্ডলীর সিদ্ধান্তের উপর নির্ভর করে।

৭. চ্যানেল আগামী থেকে প্রকাশিত সকলধরনের নিবন্ধ, ভিডিও, কন্টেন্ট এবং ইনফোগ্রাফিক্সের কপিরাইটগুলোর মালিক ” চ্যানেল আগামী”। আমাদের এই প্ল্যাটফর্ম থেকে প্রকাশিত নয় এধরনের কোন কিছুই আমরা প্রকাশ করি না।।

ফটোগ্রাফি এবং ইলাস্ট্রেশন এর ক্ষেত্রে নীতিমালাঃ-

১. আমাদের প্রতিনিধি এবং ফ্রিল্যান্স রাইটারদের দ্বারা ধারণ করা সমস্ত ফটোগ্রাফ এবং চিত্রগুলির মালিক ” চ্যানেল আগামী”। তাই, আমাদের অনুমতি ছাড়া এইসব চিত্রগুলির ব্যবহার করা হলে, কপিরাইট আইন লঙ্গন করা হয়েছে বলে বিবেচনা করা হবে এবং উপযুক্ত শাস্তিমূলক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

২. আমরা কোনভাবেই আমাদের কোন কন্টেন্টে এধরনের ছবি ব্যবহার করি না, যেই ছবিগুলো আগেই কোথাও না কোথাও ব্যবহার করা হয়েছে বা এডিট করা হয়েছে। তবে বেশ কিছু ক্ষেত্রে মূল উৎসের প্রকাশ পূর্বক আমরা কিছু ইনফোগ্রাফিক্স কিংবা ছবি ব্যবহার করে থাকি। আমরা আমাদের কন্টেন্ট কিংবা আর্টিকেলগুলোতে নতুন এবং তত্ত্ব, তথ্যমূলক ছবি তুলে ধরার চেষ্টা করি।

৩. আমাদের সমস্তধরনের ফটোগ্রাফ প্রকাশের আগে আমাদের সম্পাদকীয় টিম দ্বারা অনুমোদিত হয়ে থাকে।

৪. বাহ্যিক উৎস থেকে প্রাপ্ত যে কোনও ফটোগ্রাফ বা চিত্রগুলিকে সবসময়ই গুরুত্বের সাথে যাচাই-বাছাই করা হয়।

কার্টুনের এর ক্ষেত্রে নীতিমালাঃ-

১. আমাদের প্রতিনিধি এবং ফ্রিল্যান্স রাইটারদের দ্বারা তৈরি করা সমস্তধরনের কার্টুন এবং অ্যানিমেশন এর মালিক ” চ্যানেল আগামী” ।।
তাই, আমাদের অনুমতি ছাড়া এইসব কার্টুন কিংবা অ্যানিমেশন ব্যবহার করা হলে, কপিরাইট আইন লঙ্গন করা হয়েছে বলে বিবেচনা করা হবে এবং উপযুক্ত শাস্তিমূলক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।।

২. পূর্বেই প্রকাশিত হয়েছে এধরনের কোনো কার্টুন বা অ্যানিমেশন গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে না।

৩. চ্যানেল আগামী তে প্রকাশের জন্য প্রেরিত কার্টুন কিংবা অ্যানিমেশন অবশ্যই নির্ভুল, বস্তুনিষ্ঠ কৌতুকপূর্ণ কিংবা আবেগঘনকোন ঘটনা সম্বলিতও হতে পারে।
তবে, আমাদের কার্টুন এবং অ্যানিমেশনগুলি কোনও ব্যক্তি, গোষ্ঠী বা সংস্থার পক্ষে-বিপক্ষে আক্রমণাত্মক বা ক্ষতিকারক যেন না হয় সে বিষয়ে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।
আবার আমরা যেকোন অশ্লীল কার্টুন প্রকাশ করা থেকেও বিরত থাকি।

৩. আমাদের সমস্তধরনের কার্টুন-অ্যানিমেশনগুলি প্রকাশের আগে আমাদের উপযুক্ত টিম দ্বারা বারবার যাচাই করা হয়। তারপরই আমাদের সম্পাদকীয় টিম দ্বারা অনুমোদিত হয়ে থাকে।

** দয়া করে, উপরে বর্ণিত নির্দেশনাগুলি মাথায় রাখবেন। উপরের যেকোন নির্দেশনা চ্যানেল আগামী পরিবর্তন-পরিবর্ধন করার ক্ষমতা রাখে।

একটি দায়বদ্ধ মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে আমরা গঠনমূলক সমালোচনা এবং আপনাদের মূল্যবান পরামর্শ প্রত্যাশা করছি।

আপনি /আপনারা যদি আমাদের সম্পাদকীয় নীতিমালাগুলোর সাথে একমত হয়ে থাকেন তবে দেরি না করে এখুনি আমাদের সাথে যোগাযোগ করুন। যেকোন সৃজনশীল, মৌলিক ও বস্তনিষ্ট কাজের জন্য চ্যানেল আগামী সবসময়ই আপনাদের পাশে আছে।

FLY

FLYYOUR DREAM

Welcome to the future of making contents dedicated to the most disruptive segment of the society, youth. Flourish your talent with creativity through the BEST PLATFORM IN BANGLA, CHANNEL AGAMI!